জয়দেব মাইতি




পোস্ট বার দেখা হয়েছে


শান্তির খোঁজে   ‌


‌   ভালোবাসি যাদের বেশি , তাদের যখন বলি -    কেমন আছো তুমি? উত্তর দেয় ভালো আছি,     কেউ বলেনা - কেমন আছি আমি ।
  হয়তো অভ্যাস নেই, কি জানি অবহেলা নয়তো।     
  ভরা নদী বাইতে গিয়ে যখন হাঁপিয়ে উঠি ,           জিরিয়ে নিতে ইচ্ছে করে - একটা বদ্বীপ খুঁজি।    হঠাৎ অনুভব করি একটা ছোট্ট বদ্বীপ , 
উঁকি দেয়  উথাল পাথাল স্রোতের বুকে - ।     

‌দুহাত বাড়িয়ে ছুঁতে যেতে এক ধাক্কায়  আমায় সরিয়ে দিয়ে আড়াল করে ভাসিয়ে দিলো স্রোতে। হঠাৎ দেখা আবার হারিয়ে যাওয়া ,
বুক ভরে জড়িয়ে ধরার ইচ্ছে দিলো বাড়িয়ে । সেদিন অবসন্ন ক্লান্ত শরীর স্রোতের টানে হারিয়ে যেতো বুঝি,
প্রথম পরশ পেলাম তোমার ,
জানিনা কখন  যেন আছড়ে পড়েছি শ্যামলীমা দ্বীপে। জড়িয়ে ধরেছি তোমায় ,
তুমি জড়িয়ে ধরেছ আমাকে । 

‌ কত শত দিনরাত কতনা আদর করেছ, কতনা খেয়াল রেখেছো আমার। একটু না দেখা হলে অভিমানী মুখ খানি হয়ে যেত ভারী, বলতাম -   সোনা , এইতো এসেছি আমি, যত দিন বেঁচে রব তোমারই তো সাথী হবো , তুমি থেকো শুধু পাশে পাশে । চোখ ভরা জল দিয়ে বুক ভিজিয়ে দিয়েছ আমার, বলেছ - যত দূরে থাক তুমি- তুমি আমার, তুমি যে আমার ।

‌নতুন স্রোতের টান কি জানি কেন খুঁজেছিলে, সাগরের লবনাক্ত বারি তোমার নিম্নাঙ্গ না ধুইয়ে দিলে ও - ক্ষনিকের তরে তোমার বুকে হয়তো ফেলেছিল লবনের সাদা দাগ , যা আজও উঁকি দেয় তোমার অবচেতন মনে অবসন্ন  ক্ষনে। তাই ভালো মন্দের দোলায় তোমার মনে দোলা দেয় না-জানা কত সংশয়।

‌ অনিশ্চয়তার ঘেরাটোপে নিজেকে করেছ বন্দি, তোমার দোদুল্যমান অনুভূতির পরশ আমি পাই, তাই বারবার মুখ গুঁজি শ্যামলা দ্বীপের বুকে,গন্ধ নিতে স্মৃতির সমাধির যা গিয়েছো ভুলে। এ পৃথিবীতে আছি যত দিন পাশে রব আমি ততদিন, যেদিন রব না আর ,সেদিন কেঁদোনা যেন,ক্ষমা করে দিও, ভুলে যেও বাকি থাকা মোর যতো ঋণ ।।

‌                    - ফিরে দেখা -

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ