শারদ সংখ্যা ২০২০ || সম্পাদকীয়




পোস্ট বার দেখা হয়েছে


সম্পাদকীয় 

আমরা দেরী করে পৌঁছালেও শারদ আবহ কিন্তু প্রাকৃতিক নিয়মেই ফুরফুরে মেজাজে। শিউলি ঝরছে টুপটাপ ভোরের বুকে, নীল আকাশে রোদ-মেঘের লুকোচুরি, বাতাসে আনমনা ছাতিমের গন্ধ। দেবীপক্ষের সূচনা হয়ে গেছে। উমা আসবে ঘরে তার পুত্র কন্যাদের হাত ধরে। আশ্বিন মাসের দুর্গা পূজা শারদীয়া দুর্গা পূজা ও চৈত্র মাসের দুর্গা পূজা বাসন্তী দুর্গা পূজা নামে পরিচিত। শরৎ কালের দুর্গা পূজাই ‘অকালবোধন’। আর এই "অকালবোধন" শব্দটি যেন আক্ষরিক অর্থে এই বর্তমান সময়টাতে ভীষণ ভাবে প্রযোজ্য। এই সংকটময় বর্তমান পরিস্থিতিতে আমরা বোধহয় করজোড়ে প্রার্থনা রত সকল বিঘ্ননাশের অপেক্ষায়। 

এসময় সবাই মেতে ওঠে অনেকটা অবকাশের ঠিকানায়। চার চারটি দিনের ভেতরে নিজেকে খুঁজে পাওয়া সবার মাঝে। গল্প, আড্ডা, খাওয়াদাওয়া, নতুন পোশাক, আর বেশ কিছু পত্রপত্রিকায় নতুন স্বাদের উপন্যাস কবিতায়। কিন্তু এই মহামারীকালে আমরা অনেক কিছু থেকেই হঠাৎ বঞ্চিত। আমাদের জন্মাবধি এই ধরণের সংকটকাল অতি আশ্চর্যের এবং বিষম কষ্টবহ। ছোঁয়াচ থাকবেনা পাশাপাশি হাঁটতে, চোখে চোখ রাখতে, আত্মীয়জন থেকে দূরে দূরে ফোনালাপ, চ্যাটিং, ঘোর নিরাপত্তা জারী এযেন অভাবনীয় একরকম বন্দিত্ব। তবুও তো পার হয়ে গেলো অনেকটা দিন, মাস। বছর পুরতে আর কয়েক মাস। কিছুই থেমে থাকেনা। পেন্ডুলাম ঘুরতে থাকে।

সবই চলচ্চিত্র, ছায়াছবি - আমরা যেন ঘুমিয়ে আছি, আর একটা ঘূর্ণিয় মান যান কাজ করে যাচ্ছে তার মতো। কিন্তু লিখে রাখছে কে!! আমাদের দর্পণ। যা কিছু ঘটছে, যা কিছু চোখের ওপারে ভেতরে তারই প্রতিচ্ছবি দর্পণে। আমরা যন্ত্রণা আঁকছি, লিখছি ভালোবাসা, ঘৃণা, প্রতিবাদ প্রতিটি না পাওয়া কষ্ট, অভাব অসুখের ক্লান্ত মুখ.... দর্পণে জেগে উঠছে, পরিস্ফুট হচ্ছে আমাদের শব্দ, ভাষা। হয়ে উঠছে গল্প, গাঁথা, কবিতা। ইতিহাস লিখে রাখছে সময়। 

বর্তমান পরিস্থিতিতে প্রতিবারের ন্যায় এবার আমরা পূজাবার্ষিকী পত্রিকা করতে অপারগ। যোগাযোগ ব্যবস্থা, অতিমারী, নানাবিধ সমস্যার কারণে কাগজে ছাপাতে অক্ষমতা আমাদের নিরুপায় করে তুলেছে। তবুও বিকল্প ব্যবস্থা বেরিয়ে যায় প্রচেষ্টা থাকলে। মানুষ বুদ্ধিমান জীব--- এক দরজা বন্ধ হলে আর একটি দরজা খুলে যায়। ঠিক তেমনটি অনলাইন ই পত্রিকা। গুগলের সাথে যোগাযোগ রেখে ফেইসবুক অনলাইনে প্রকাশিত ই ম্যাগাজিন শারদ সংখ্যা। এবারে বহু লেখা আমরা পেয়েছি, দেশ বিদেশের। দর্পণের ঐতিহাসিক প্রচেষ্টা আন্তর্জাতিক কবি সম্মেলন। এছাড়াও অঙ্কন, ফটোগ্রাফি, হস্তশিল্প নানারকম শৈল্পিক উৎকর্ষে পরিপূর্ণ পত্রিকা। আমরা সমৃদ্ধ এবারের শারদ সংখ্যা ২০২০ তে। সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সৃজনশীলতায় থাকুন।

 ধন্যবাদন্তে...
বঙ্গীয় সাহিত্য দর্পণ
ভারত - বাংলাদেশ শাখা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ