দর্পণ || ইতিকথা




পোস্ট বার দেখা হয়েছে

ইন্টারনেট আবিষ্কারের ইতিহাস 


১৯৫০ সালে লিওনার্ড ক্লেইনরক ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস থেকে একটি বার্তা স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট (SRI) তে পাঠান। এই বার্তাটিই ছিল ইন্টারনেটের একদম প্রথম পাঠানো তথ্য।

ইন্টারনেট উদ্ভাবনের প্রাথমিক কারণটি ছিল সামরিক। বিশ্বের দুই পরাশক্তি সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চরম স্নায়ুযুদ্ধের কারণে দুই পরাশক্তির সমরবিশারদরা পারমানবিক বোমার ভয়ে শঙ্কিত ছিলেন। পারমানবিক বোমা বিস্ফোরন হলে পুরো যোগাযোগ ব্যবস্থাই ভেঙে পরতে পারে এই ভয় ছিল তাদের মধ্যে। যোগাযোগ মাধ্যমকে ধ্বংসের কবল থেকে রক্ষার চিন্তায় টেলিফোনের বিকল্প ব্যবস্থা চিন্তা করার ফলাফল স্বরূপ ইন্টারনেটের উদ্ভব। 

মার্কিন সামরিক সংস্থা বিশ্বব্যাপী নিজেদের অবস্থানগুলোর সাথে সার্বক্ষণিক গোপন যোগাযোগ রক্ষার জন্য ১৯৬৯ সালে প্রথম এই ইন্টারনেট ব্যবহার করে। প্রতিরক্ষা বিভাগের অ্যাডভান্স রিসার্চ প্রজেক্ট এজেন্সির অধিকর্তা বব টেইলর একটি নেটওয়ার্ক তৈরি করে ফেলেন। পেন্টাগন তখন ৪টি কম্পিউটারের মাধ্যমে তথ্যের আদান প্রদান করতো টেলিফোনের বিকল্প হিসেবে। 

১৯৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রোগ্রামার রেমন্ড স্যামুয়েল টমলিনসন একটি ই-মেইল সিস্টেম বানান। । ১৯৭১ সালে আর্পানেটের ব্যবহার উপযোগী ইমেইল সিস্টেম বানানো হয়। ১৯৭২ সালে @ চিহ্নকে ই-মেইল ঠিকানায় প্রথম ব্যবহার করা শুরু হয়।

                        ******

ক্যালকুলেটর আবিষ্কারের ইতিহাস 

১৬২৩ সালে জার্মান জ্যোতির্বিদ এবং গণিতবিদ উইলহেম শিকার্ড প্রথম ক্যালকুলেটর আবিষ্কার করেন। তার জ্যোতির্বিদ বন্ধু জোহাননেস কেপলারকে লেখা এক চিঠিতে তিনি এ সম্পর্কে খুলে বলেন। এর নাম তিনি দেন 'ক্যালকুলেটিং ক্লক'। ১৬২৪ সালে তিনি আবার একটি চিঠি লেখেন, যার সাথে যন্ত্রটির একটি প্রোটোটাইপও ছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দুটোই আগুনে পুড়ে যায়। আধুনিক ইঞ্জিনিয়ারগণ পরে চিঠির বিবরণ অনুযায়ী যন্ত্রটি তৈরি করতে সক্ষম হয়েছেন।

কিন্তু শিকার্ডেরও এক শতাব্দী আগে লিওনার্দো দ্য ভিঞ্চি ক্যালকুলেটরের একটি মডেল স্কেচ করেছিলেন, যা থেকে আধুনিক ইঞ্জিনিয়ারগণ ক্যালকুলেটর বানাতে সক্ষম হয়েছেন।


( তথ্য ও ছবি সংগৃহীত) 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ