দর্পণ || ২৫ শে বৈশাখের ডাইরির পাতা থেকে || পিয়ালী সরকার




পোস্ট বার দেখা হয়েছে

২৫ শে বৈশাখের ডাইরির পাতা থেকে 

পিয়ালী সরকার


তখন বিকেল। ১১ই মার্চের বিকেল , এ বছরের কথা বলছি । ছাদে বেতের চেয়ারে একা আমি । সামনে আকাশ জুড়ে মেঘের ঘনঘটা । সকাল থেকেই আকাশটার মন খারাপ , এক নাগাড়ে গুমরে গুমরে মরছে বুঝি বা । ঝোড়ো হাওয়ায় অবাধ্য প্রকৃতির দাপাদাপি সারা দুপুর ধরেই চলেছে । এমন নিশ্চুপ কিন্তু ঘনকালো বৈকালিক আকাশ , কচি শতপর্বার বুকের সোঁদা গন্ধ , চঞ্চল পাখীদের দিশেহারা পাখা নাড়া দেখে মনে হয় যেন অনেক কষ্টে এ আকাশ কোনও গভীর ব্যথাকে গোপন করছে ....


নিজের কাছে ধরা দেবার এই তো সময় ---- আমার আদর জড়ানো বসন্তের বিকেল । এসব সময়ে কত স্মৃতি ঘোরে মনের দালানকোঠায় , কত নতুন কাব্য লেখা হয় মনের কোরা কাগজে ! মেদুর বিষণ্ণতায় সব এক এক ক'রে মুছে ফেলি।

আজ বহুদিন হল একা আমি। সাথী কেবল নীল ধ্রুবতারা । নদীর পাড়ের ভাঙন পড়তে পারে আমার মনের ভাষা , অঝোর ধারার বৃষ্টি শুধু জানে আমার দু'চোখে কেন এত বন্যা ! 


এমনই তো ছিল সব, তবে আজ কেন অন্যরকম ? আজ কেন মন পুড়ছে এমন করে , এত কাঁপন কেন টের পাই প্রাণের গোপন সরোবরে ? সহসা গান ভেসে আসে দূরাগত মাইক্রোফোনে -------

আজি গোধূলি লগনে এই বাদলগগনে

      তার চরণধ্বনি আমি হৃদয়ে গণি ----

'সে আসিবে' আমার মন বলে সারাবেলা,

     অকারণ পুলকে আঁখি ভাসে জলে ।।


চারিধারের সবকিছুই আজ যেন অস্তিত্বময়  , চেতন-অবচেতনের বেড়া ডিঙিয়ে সব যেন বাঙ্ময় । এত কথাও ছিল আমার গহীন গোপনে ? এই তো সেই চির-সুর , ২৫ শে বৈশাখ যা আমাকে দিয়ে যায় , যার জন্য সহস্র বসন্ত অপেক্ষা করি আমি ! আজ গোধূলি লগ্নে সত্যিই সে আসবে ? আসবে তো ?? তার জন্যই কি তবে আমার এত চঞ্চলতা , এত উথালপাথাল সারা মন জুড়ে ? ও আমার অন্তহীন মেঘলা আকাশ , ধন্য করেছো আমায় , শুভক্ষণে কাছে ডেকে লজ্জাকে গোপন করেছো । প্রাণের গভীর  থেকে তাই দীর্ঘনিঃশ্বাসের সাথে বিশ্বাসের ভুলভুলাইয়া চলে ----- সে আসবে তো ?


দুচোখ ভরা প্লাবন আছে আমার , হৃদয় জুড়ে আমি কেবল প্রেম বয়ে বেড়াই , এক পৃথিবী বিস্ময় আমার জীবন-পূজার অর্ঘ্য । এটুকু সম্বল করেই রবীন্দ্র-ভাবনায় ডুব দিলাম ----- মনে পড়ল কবির সেই ভুবনমোহন আহ্বান -----"যদি ভরিয়া লইবে কুম্ভ এসো ওগো এসো মোর হৃদয় নীরে" । আকাশের দিকে দু'বাহু বাড়ায়ে এবার আমি নমি জীবনদেবতারে। মেঘপিওনের কাছে ফুঁ ওড়াই । বিদ্যুতের ঝলকানি তার পাঠায় চেতনার অন্দরমহলে । বারমহলে তখন সাজো সাজো রব ----- এই বাদলগগনে সে আসিবে আমার মন বলে !!


১৪২৮ এ আবার এল সেই ২৫শে বৈশাখ । এই আনন্দনিবিড় দিন বাঙালীর 'ঠাকুর' রবিবাবুর শুভ জন্মদিন । জন্মদিন বললে মন ভরে না , বাঙালীকে সাহিত্য সাগরে ভাসাবেন বলে , অাকুল আবেগে কথা জোগাবেন বলে , সব ঋতুর মেলায় ছবি আঁকবেন বলে ,  সকল অনুভবে ভাষা দেবেন বলে , সমস্ত ব্যথার ওষধি হবেন বলে , সর্বোপরি বিচ্ছেদে আর অপ্রেমে , দুঃখ-শোকে বাঙালীকে জীবন নদে নোঙর করার অত্যাশ্চর্য পাঠ দেবেন বলে এ হল বিধাতা প্রেরিত "আগমন" এর দিন । এক মাস অতিক্রান্ত আজ ..... কবিকে ছুঁয়ে একাকীত্বে দোসর পেয়েছি । মনের গাঙে অমল ধবল পালে আবার লেগেছে মন্দ মধুর হাওয়া। সেই হাওয়ায় ভেসে মন ময়ূরীর কোথাও হারিয়ে যেতে নেই মানা । সাথীহারা চূর্ণ বিচূর্ণ আমি স্বজন পেয়েছি । সুজনও। ২৫শে বৈশাখ -----রবীন্দ্র চেতনা -----আমাকে নতুন করে গড়ছে। 

ধন্য আমি !!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ