দর্পণ || গণতন্ত্র সংখ্যা ২০২১ || কৃষ্ণা আল্পনা মণ্ডল




পোস্ট বার দেখা হয়েছে

কৃষ্ণা আল্পনা মণ্ডল 


এতোদিন আমরা যা পড়েছি জেনেছি সেটাই বলছি

এই যে পরিভাষা গনতন্ত্র মূলত এসেছে ইংরেজি ডেমোক্রেসি থেকে। আবার অন্যদিকে ডেমোক্রেসি শব্দটা এসেছে গ্রীক শব্দ দেমোক্রাতিয়া থেকে।যার 

 মূল অর্থ হল জনগনের শাসন। এই শব্দটার মধ্যে দুটি অর্থ আছে,এক হল দেমাস (জনগন)আর দুই হল ক্রেতাস (ক্ষমতা)।এই শব্দটি প্রথম ব্যবহার করা হয় খ্রীস্টপূর্ব ৫ম শতকে অ্যাথেন্সে ও অন্যান্য গ্রীক নগররাষ্ট্র  গুলিতে। সেখানকার রাজনৈতিক ব্যবস্থাকে বোঝাতে।তারপর নতুন ধরনের সরকার চালু হয় ক্লিসথেনিসে,তা প্রায় আড়াই হাজার বছর আগে।তখনই গ্রীসের ছোট্ট শহর অ্যাথেন্সে প্রথম গনতন্ত্রের সৃষ্টি হয়। রাষ্ট্র ব্যবস্থা পরিচানার জন্য যে সনাতনী রীতি চালু ছিল,উপজাতিদের মধ্যে থেকে নেতা নির্বাচন করতে।তার অবসান ঘটান ক্লিসথেনিস।সে-ই স্থানে তিনি মানুষের নতুন জোট তৈরি করেন।এই প্রতিটি জোটকে ডিময় ও প্যারিসে ভাগ করা হয়।রাষ্ট্রীয় সিদ্ধান্ত নেওয়ার সময়ে প্রতিটি মুক্ত নাগরিককে শহর রাষ্ট্রের সরকার পরিচালনায় সরাসরি অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়।এই ঘটনাকেই সাধারণভাবে গনতন্ত্রের প্রথম উন্মেষ হিসাবে প্রাধান্য দেওয়া হয়।পরে যার নাম হয় ডেমোক্রেশিয়া অর্থাৎ জনগনের শক্তি।

গনতন্ত্রকে আবার সঠিক ভাবে বোঝাতে গিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে বলা হয়েছে।যেমন খ্রীস্টপূর্ব ৪২২সালে ক্লিয়ান,ডেমোক্রেসি বলতে বুঝিয়েছেন--That shall be the Democratic which shall be the people, for the people. 

আবার তারও অনেক পরে আব্রাহাম লিংকন তার এক ভাসনে গনতন্ত্রের সংঙ্গা দিয়েছিলেন এইভাবে 

Government of the people by the people for the people. যার অর্থই হল,গনতান্ত্রিক সরকার হচ্ছে জনগনের অংশগ্রহণ, জনগনের দ্বারা ও জনগনের জন্য। 

কিন্তু বর্তমানে গনতন্ত্র বলতে বুঝছি শুধুই ক্ষমতা। যাদের জন্য ক্ষমতায় আসতে পেরেছি সেই জনগন  আজ খুবই নগন্য।জনগনের ভালো মন্দ আজ বড়োই বিপদে।বর্তমানে গনতন্ত্র মানে গায়ের জোর আর ক্ষমতার লড়াই।জনগন আজ অসহায়,কিন্তু যাদের জন্য সরকার পায় ক্ষমতা, সেই জনগনের সুবিধা  আজ কে দেখে সবাই তো যে যার মতো সুবিধা খুঁজছে।তাই বুঝি এতো অরাজকতা।একটা বাঁধন ছাড়া সৃষ্টির নেশায় ধ্বংসকে আহ্বান।তুমি আমি কে কতদিন থাকবো।মুদ্রা কথা জনগনের মতামত বলে কি আদপে কিছু থাকবে---

উত্তর অকূলপাথারে --!!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ