দর্পণ || গণতন্ত্র সংখ্যা ২০২১ || "গণতন্ত্রে দলতন্ত্র" ~ শিবানী বাগচী




পোস্ট বার দেখা হয়েছে

"গণতন্ত্রে দলতন্ত্র"

 শিবানী বাগচী


     গণতন্ত্র বলতে সহজ সরল ভাষায় যতো টুকু বুঝি তা হলো - গণতন্ত্র, জনগণের দ্বারা জনগণের শাসন ব‍্যবস্থা। এর মুখ‍্য বিষয় হলো নির্বাচন, আর সেই নির্বাচনকে হতে হবে অবাধ ও স্বচ্ছ।এখানে জনগণের মতামতের প্রধান‍্যতা কে সামনে রেখে, দেশের নিরাপত্তা ব‍্যবস্থা কখন কোথায় কিভাবে লাগু হবে তা গনতন্ত্রই ঠিক করে। কারণ গণতান্ত্রিক সরকার তো জনগণের দ্বারা ও জনগণের জন‍্যই? তাই সার্বভৌম ক্ষমতায় অংশ গ্রহন করার অধিকার একমাত্র জনগণেরই আছে।এই তন্ত্রে জন প্রতিনিধিদের সকলে একমত হওয়ার মাধ‍্যমে যে সমস্ত আইন জারী হয়, তা মেনে নিতে প্রতিটি জনগণ বাধ‍্য থাকেন।

    একদিন ভারতে সর্ব বৃহৎ গণতন্ত্রের অধিষ্ঠান ছিলো, ভারত বাসী বলে গর্ব অনুভব করতাম। আর আজ গণতন্ত্রের ওপড় এক অসাড় কালো ছায়া নেমে এসেছে। অন‍্যদিকে একই কারণে "বৈশিক রাজনৈতিক অধিকার ও স্বাধীনতায়" ভারতকে মুক্ত গণতন্ত্রের তালিকা থেকে নামিয়ে আংশিক মুক্ত গণতন্ত্রের তালিকায় স্থান দেওয়া হয়েছে।এতে আরো বলা হয়েছে যে ভারত আজ একটি নির্বাচন ভিত্তিক স্বৈরাচারী রাষ্ট্রে পরিনত হয়েছে। এর সব টুকুর দায় ত্রুটিপূর্ণ রাজনৈতিক দল বা অসুস্থ গণতান্ত্রিক মানসিকতার টানা পোড়ণ। এই মুহূর্তে  ভারতের সমস‍্যা মেটাতে অচিরেই প্রয়োজন একজন যোগ‍্য শাসকের। যার সঠিক সিদ্ধান্তে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হবে গণতান্ত্রিক রীতি নীতি।

     এতদিন গনতন্ত্র মানেই জানতাম উদারবাদ। কিন্তু আজ সারা বিশ্ব জুড়ে নেমে এসেছে পরিবর্তনের জোয়ার। উদারবাদী গণতন্ত্রের আদর্শ থেকে সরে এসে আজ ভারতীয় গনতন্ত্র খুঁড়িয়ে হাঁটছে।  বেড়েছে সন্ত্রাস, বাড়ছে নাশকতা মূলক কাজকর্ম, মিটিং মিছিল জনসভা। চতূর্দিকে উঠেছে ত্রাহি ত্রাহি রব। দীর্ঘ লড়াইয়ের পর ব্রিটিশ রাজত্বকে নিঃশেষ করে একদিন আমরা স্বাধীনতা পেয়েছি, গড়তে পেরেছি একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। আর আজ উদারবাদ গণতন্ত্রের বদলে ভারত দলতন্ত্রের নামাবলীতে নিজেকে মুড়ে ফেলেছ।

       জানিনা আবার কেমন করে ফিরে পাবো স্বাধীনতায় জয় করা সেই মাতৃসম ভারত বর্ষকে, যে ভারতের সোনালী মাটিতে আজও নিদ্রা যায় কতো শত শহীদের তাজা প্রাণ!

জয় হিন্দ ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ