দর্পণ || ধারাবাহিক || অন্তরালে (সাহিত্যে যৌনতা) || সায়ন্তিকা




পোস্ট বার দেখা হয়েছে

অন্তরালে   

 (প্রথম পর্ব)

       উপস্থাপনা : সায়ন্তিকা 


আর্নেস্ট ফিশার বলেছিলেন ۔۔" যৌনতা থেকেই মানব সভ্যতার ইতিহাস !"

যৌনতা এমনই এক চিরন্তন সত্য যে , মানুষ যদি যৌনতায় লিপ্ত থেকে প্রজনন না করে , তাহলে একদিন মানব সভ্যতার বিলুপ্তি ঘটবে আর সেখান থেকেই শুরু হবে ঈশ্বরের ধ্বংস !

দর্শন , রাজনীতি , শিল্পকলা সবই যৌনতার অংশ ! 

"Thought of Sexually" বইয়ে এর হদিশ আমরা পাই !

একবার এক সাক্ষাৎকারে ঔপন্যাসিক শোভা দে বলেছিলেন ۔۔" আমার উপন্যাসে যৌনতার বিষয়টি অবধারিত ভাবে উপস্থিত ! আমার লেখায় যৌনতা নিয়ে কেন খোলামেলাভাবে আলোচনা করা হয়েছে , তার ব্যাখ্যা আমি দেব না ! কারণ , একজন পুরুষ লেখক যখন কাহিনীতে যৌনতাকে উপস্থাপন করেন , তখন তাঁকে জবাবদিহি করতে হয়না ! গল্প , উপন্যাস লেখার সময় কতটা যৌন বিষয় ব্যবহার করা যাবে বা কতটা যাবে না , এমন কোনো সংবিধি আছে কি ?"

শ্লীল বা অশ্লীল ۔۔তার সঠিক মূল্যায়ন কি ? কোনটা কামনা উদ্দীপক , কোনটা বাণিজ্যিক ۔۔এটাই বা কে বা কারা ঠিক করে দেবে ?


ঋগ্বেদে যমী তার যমজ ভাই যমের কাছে সঙ্গম প্রার্থনা করেছেন ! দম্ভ নিজের বোন মায়াকে , লোভ নিজের বোন নিবৃত্তিকে , ক্রোধ নিজ বোন হিংসাকে এবং কলি নিজের বোন নিরুক্তিকে বিয়ে করেছেন ! মৎস্যপূরণ অনুযায়ী ব্রহ্মার মেয়ে হলো শতরূপা ! কিন্তু ব্রহ্মা নিজের মেয়ের রূপে মুগ্ধ হয়ে , তার সাথে যৌন মিলনে লিপ্ত হয় ! শতরূপা গর্ভে জন্ম হয় সায়ম্ভুব মনুর !এই মনুর থেকেই জন্ম হয় মনুষ্য জাতির ! 

প্রাচীন সাহিত্যে নগ্ন বর্ণনা ও যৌনতার প্রভাব বারবার খুঁজে পাওয়া যায় ! সংস্কৃত , লাতিন, গ্রিক , ফরাসি , জার্মান এমন কি আরব্য সাহিত্যেও যৌনতার প্রভাব যথেষ্ট তাৎপর্যপূর্ণ ! 

 আরব্যরজনীর গল্পগুলোতে সবাধ এবং অবাধ সব রকমের যৌনতাই আছে। সংস্কৃত সাহিত্যের জনপ্রিয় কবি জয়দেব দাসের ‘গীতগোবিন্দম’ অবলম্বনে লেখা বড়ু চণ্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তনে’ও যৌনতা আছে, নগ্নভাবেই আছে। এতটাই নগ্নভাবে যে, বিশ্ববিদ্যালয়ে সাহিত্যের ছাত্রদের কয়েকটি অধ্যায় পড়ানো হয় না। যেখানে বৃন্দাবনে রাধার সঙ্গে শ্রীকৃষ্ণ মিলিত হয়, জোর করে তার কাঁচুলি ছিঁড়ে ফেলে। এরচেয়ে গাঢ় বর্ণনা আছে রোমান্টিক প্রণয়োপাখ্যানের মুসলমান লেখক দোনা গাজীর লেখা ‘ছয়ফুল মুলুক বদিউজ্জামাল’ কাহিনীকাব্যে। সেখানে সুড়ঙ্গের ভেতরে গোপন মিলনের ভাষা ও বর্ণনা এ যুগের পর্নোগ্রাফি ও চটি সাহিত্যকেও ছাড়িয়ে যায়।


ক্রমশঃ ......


তথ্য : গুগল

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ



  1. এ বিষয়ের গভীরতা সম্পর্কে আমার ধারণা নেই বললেই চলে ৷ লেখা ছিমছাম পরিস্কার, ভালো লাগলো ৷ আমার একটা ব্যক্তিগত মত যেহেতু এটা আন্তর্জাতিক দর্পণ ব্লগ তাই আমরা চেষ্টা করবো গুগুল থেকে লেখা সংগ্রহ না করে বিভিন্ন বই পড়ে বলিষ্ঠ কিছু সৃষ্টি করবো ৷ যা দর্পণ ব্লগের সম্পদ হয়ে
    থাকবে ৷

    উত্তরমুছুন