দর্পণ || সাপ্তাহিক নির্বাচিত গল্প || পতিতার মাটি ~ ধর্মেন্দ্র রাওয়াত




পোস্ট বার দেখা হয়েছে

 

পতিতার মাটি 

ধর্মেন্দ্র রাওয়াত


পতিতা শব্দটা শুনলেই আমরা অনেকেই আঁতকে উঠি। তাই প্রতিবারের মতোই দূর্গা পুজোয়  কথা উঠেছিল  পতিতার মাটি নিয়ে। দুর্গা প্রতিমায় পতিতার মাটি কেন লাগে। চলছিল আলোচনা বেশ উঁচু গলায় । 


অনুপম বলল -তার একটা ব্যাখ্যা দিতে পারি। তবে একটা প্রশ্ন- -দুর্গা প্রতিমায় বা দুর্গা পূজায় আর কী লাগে? কেউ কি বলতে পারবে এখানে? কেউই ঠিকঠাক উত্তর দিতে পারল না । মনে হল যেন সবাই আটকে আছে পতিতার মাটিতে ,পতিতালয়ে।


অনুপম বলল -দেখ আমরা কেউই ঠিকঠাক জবাব দিতে পারলাম না।এমন তো নয় যে পতিতার মাটি দুর্গা প্রতিমায় কেন লাগে, এই প্রশ্নটাই আদপে আমাদের নয় । কেউ যেন আমাদের মাথায় 'দেখ ''দেখ' বলে সচেতন ভাবে ঢুকিয়ে দিয়ে কিছু অন্যায় হচ্ছে বোঝাতে চাইছে বিকৃতভাবে। আমরা মনে করি যে এটা আমাদেরই প্রশ্ন । আদপে যার এটা প্রশ্ন সে এখানে নেই । আমার মনে হয় সে 'অদৃশ্য' থেকে যায়। 


অনুপম বলতে শুরু করলো- কিছু পুজো আছে যা একা করতে হয় , একান্তে । কিন্তু দুর্গাপূজা সার্ব-জনীন, সবার পূজা  ।


এই দুর্গাপূজায় বা মাতৃ পূজার বিভিন্ন আচারের মধ্য দিয়ে প্রকাশিত হয়েছে বাঙালির সর্বভারতীয় চিন্তা । আমরা কিন্তু পতিতার মাটি ছাড়া কিছুই জানিনা। 'পতিতা ' মানে যে পতিত হয়েছে। সেটা আমি তুই আমরা যে কেউ হতে পারি। আমার বাড়ির মাটিও লাগতে পারে। কিন্তু আমি মুখোশ পড়ে আছি । কেউই জানতে পারেনা আমি পতিত কিনা । এমনকি আমিও কাউকে কিছু দান উপকার করে আয়নার সামনে দাঁড়িয়ে মুখোশটাকেই আসল মানুষ বলে মনে করি। কিন্তু ওখানে পতিতালয়ে- ওটাই একমাত্র জায়গা যেখানে কোন মুখোশ নেই। বাচ্চা থেকে বুড়ো সবাই আঙ্গুল তুলতে পারি -'ওই যে ও 'পতিতা'। অর্থাৎ যার থেকে আর -পতিত হওয়া যায় না সেই পতিতা  ।সেই সেইখান কার মাটিও লাগে দুর্গা প্রতিমায়। 

আরো একটা জায়গার মাটি লাগে। কেউ কি জানে কোথাকার ?

সবাই চুপ। অনুপম বলে- হরিদ্বার আর ঋষিকেশের মাটিও লাগে। অর্থাৎ সাধুরা যেখানে থাকে যাদের আমরা সসম্মানের সবার উচ্চস্থানে বসাই, সেই জয়গারও মাটি লাগে। এটা কিন্তু আমরা কেউ জানিনা । জানার চেষ্টাও করি না। এখানে আমরা চুপ করে থাকি। 

অর্থাৎ সাধু যিনি সবার সম্মানীয় তার জায়গারও যেমন মাটি লাগে। তেমনি সব থেকে নিচে যে অবস্থান করে অর্থাৎ পতিতাদেরও মাটি লাগে। অর্থাৎ সাধু থেকে পতিতা, সমস্ত কর্মীদের সে যে কর্মই করে থাকুক না কেন ,তাদের যোগদান আছে এই দুর্গাপূজায়। তাই দুর্গাপূজা সার্বজনীন। সবার পূজা। 


বাঙালির সর্ব-ভারতীয় চিন্তার কথা যেটা বলছিলাম তা একটু বলি-  হোমের জন্য শমীক কাঠ লাগে যা পাওয়া যায় লাহোরের কাছে। রামেশ্বর থেকে পদ্মফুল । কামাখ্যা থেকে লালপত্র বস্ত্র। আরো অনেক কিছু বলা যায়। বোঝার জন্য ভাবার জন্য । 

এখানেই  দুর্গাপূজায় সার্থকতা বাঙালির সর্বভারতীয় চিন্তা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ