চন্দ্রযান ~ অরবিন্দ সরকার




পোস্ট বার দেখা হয়েছে

চন্দ্রযান

অরবিন্দ সরকার


বিজ্ঞানের শিক্ষক অজ্ঞানবাবু,জিৎপুর হাইস্কুলের অষ্টম শ্রেণীর ক্লাসে প্রবেশ করলেন। রোলকল শেষে বললেন বলতো গতকাল ২৩/০৮/২০২৩ কি জন্য বিখ্যাত?

পিছনের বেঞ্চে ভম্বল দাস বললো স্যার,সবদিনই বিখ্যাত। যেদিন চলে যায় সেদিন আর ফিরে আসে না! তাই গতকাল কি হয়েছে সেটা না বলায় ভালো। আজ কি হবে সেটাই মনযোগ দেওয়া উচিত।

অজ্ঞান বাবু বললেন- সে ঠিক, তবে গতকাল বিশ্বে ভারতের নাম লিপিবদ্ধ থাকবে!

ভম্বল-- ও তিন নম্বর চন্দ্রযান বিক্রম চাঁদে নেমেছে তাই। আমার বাবার শ্রাদ্ধের সময় বামুন বললেন একটি গরু দান করো। গরুর লেজ ধরে তোমার বাবা বৈতরণী পার হয়ে স্বর্গে যাবে। আমি গরু দান করলাম।মৃতবাবা কখন যে এলেন আর কখন যে লেজ ধরে স্বর্গে গেলেন দেখতেও পেলাম না।আজ চাঁদে নামার রথ টিভিতে দেখছি আর আমার বাবার স্বর্গারোহন দেখা গেলোনা! হয়তো স্বর্গে গ্রহন চলছিলো? চাঁদে যখন গ্রহণ লাগে তাহলে স্বর্গেও লাগে? ভারতের চন্দ্রযান চাঁদের উল্টোদিকে নেমেছে। আমাদের যেমন উল্টোরথ, উল্টোদিকে চলে তেমনি! চরকাকাটা বুড়ির পেছন দিকে? বুড়ির পেছনে যতোই লাগো বাবা ও চিরকাল চরকা কাটবেই। চাঁদের পিছনে নেমে কি হবে? সম্মুখে আলো আর পিছনে অন্ধকার।তাই মানুষকে অন্ধকারে ঠেলে দিচ্ছে। দেখুন দেবদেবীর প্রতিমায় সামনে কতো সাজগোজ থাকে আর পিছনে বাঁশ,খড়,সুতলির দড়ি দেখতে পাই,তাই চাঁদের পিছনটাও তাই। আর পিছনে গিয়ে প্রথম হওয়া যায় না? বিশ্বের লোক বলাবলি করছে যে ভারত চাঁদের পিছনে লেগেছে? পাকিস্তান চীনের পেছনে লাগলেও বীরত্ব বোঝা যায় আর অবলা চাঁদে নেমে কি হবে? পাম্প দিয়ে ছেড়ে দিয়ে চাঁদে গেলো? কে সঙ্গে গেছে শুনি? কেউ যায়নি তাহলে প্রমাণ কি করে হবে? ওই বায়োস্কোপ দেখিয়ে লাভ নেই? বৈজয়ন্তীমালা নাচছে, ও নাচবে না তো কি যে বায়োস্কোপ চালাবে সে নাচবে? এবার চাঁদে লড়াই শুরু হলো? এখানে চীন পাকিস্তান আমাদের জায়গা দখলে উৎগ্রীব আর সেটা পূরণ করতে চাঁদে ভাগীদার। রাশিয়া দৌড়ে গেলো আর হোঁচট খেয়ে পড়লো? চাঁদ এখন আমাদের প্রতিবেশী । তাই তার দখলে সব দেশ উঠে পড়ে লেগেছে। ওখানে ওই সব যানবাহন চলাচল করবে , মানুষ থাকবে না? গাছপালা জল,বাতাস,নাই তাহলে অমন জায়গায় নাইবা গেলাম। গ্যাঁটের কড়ি তো যাচ্ছে। খেতে পায়না মানুষ আর অমানুষ চন্দ্রযান  ওখানে পাঠিয়ে হয়রানি? ও লাফাবে আর আমরাও লাফাবো। বিশ্বের কাছে ভারত আজ চক্ষু শূল। হবেই বা না কেন? এখানে স্বাধীনতা দিবসে সবজায়গায় ঠিকমতো পতাকাটি ওড়ে না আর ওখানে পতাকা তোলা! সব দেশ ভারতকে বলবে আগ্রাসনকারী? এবার চাঁদে বুড়ির অবস্থা কঠিন? গোলা বারুদের লড়াই শুরু হলো? ক্ষমতা দখলের লড়াই? দাদাগিরি শুরু হলো। হনুমানের লেজের আগুনে যেমন লঙ্কা পুড়ে ছাড়খার তেমনি চন্দ্রযানের পোদে আগুন দিয়ে চাঁদ অভিযান। সব দেশ হবে ছাড়খার, শুরু হয়েছে চিৎকার।

ক্লাসের ঘণ্টা পড়লো, অজ্ঞান বাবু ভম্বলকে পিঠ চাপড়িয়ে সাবাস দিয়ে বেড়িয়ে গেলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ