দর্পণ || ধারাবাহিক || ২য় পর্ব || অন্তরালে (সাহিত্যে যৌনতা) ~ সায়ন্তিকা




পোস্ট বার দেখা হয়েছে


  সাহিত্যে যৌনতা
   (পর্ব - ২) 

       আলোচনায় - সায়ন্তিকা 

নিরোদ সি চৌধুরী ১৯২৮ সালে চিঠি নামক একটি পত্রিকায় যৌনতা নিয়ে ইঙ্গিত দিয়েছিলেন ! তিনি লিখেছিলেন ۔۔"অশ্লীলতা কোনো নতুন জিনিস না ! জীবনে এটি আছে বলেই আর্টও থাকবে ! শিল্প হলো এক ধরণের transformation ....রস সৃষ্টি !

কিন্তু একটা সময় সাহিত্যে যৌনতা থাকার ফলে নিষিদ্ধ হয়েছে বহু লেখা ! ১৫৫৭ সালে পোপ চতুর্থ পল রোমান catholic church এর প্রথম নিষিদ্ধ বইয়ের একটা তালিকা প্রকাশ করেন , যার মধ্যে প্রায় ৫০০টির ও বেশি বই নিষিদ্ধ করা হয় মাত্রাতিরিক্ত যৌনতাকে প্রাধান্য দেওয়া হয়েছিলো বলেই ! ১৭৪৮ সালে জন ক্লিল্যান্ড যৌনতা নিয়ে একটি বই বিতরণ শুরু করেন ۔۔যার নাম ছিলো ۔۔۔Memoirs of a Woman of pleasure . পরিবর্তীকালে অবশ্য বইটির নাম পাল্টে The life and Adventures of Miss Fanny Hill প্রকাশিত হয় বিশ্বের দরবারে ! কিন্তু ষাটের দশক পর্যন্ত ব্রিটেন , যুক্তরাষ্ট্র দেশেই নিষিদ্ধ করা হয় এই বইটাকে !

১৮৫৭ সালে রবলে ডাংলিসনের Medical Lexicon: A Dictionary of Medical Science বইতে প্রথম পর্নোগ্রাফি শব্দটি প্রথম ব্যবহার হয় ! সেখানে পর্নোগ্রাফি শব্দটি কে ব্যাখ্যা করা হয় ۔۔" A description of prostitutes or of prostitution as a matter of public hygine." অর্থাৎ পর্নোগ্রাফি হলো যৌন কর্মী বা যৌন পল্লীর একটি অংশ যেটি সাধারণ মানুষের স্বাস্থ্যের সাথে জড়িত ! কিছু দিনের মধ্যেই গ্রিক , ফরাসি এবং ইংরেজি সাহিত্যে এই শব্দটি সাংঘাতিক জনপ্রিয়তা অর্জন করে !

সাহিত্যে যৌনতার বিষয়টি অনেক পুরোনো কিন্তু যথেষ্ট প্রশ্নজনক ! শিল্প বা সাহিত্যে যৌনতা , নগ্নতা এবং অশ্লীলতা বিষয়গত ভাবে পৃথক কিন্তু আলোচনায় যথেষ্ট কাছাকাছি ! প্রাচীনকাল থেকেই সাহিত্যে যৌনতা ও নগ্নতা ছিলো পরিপূর্ণভাবেই ! তবে বিতর্কও ছিলো ! পশ্চিমের কিম্বা প্রাচ্যের বৌদ্ধ সহজিয়া , নাথধর্ম , মুসলিম সমাজের সুফিবাদ সহ নানা মতবাদ আছে , যেখানে যৌনতা নিয়ে আলাদা আলাদা ভাবে ব্যাখ্যা করা হয়েছে ! এখান থেকেই বোঝা যায় যৌনতা মানুষের জীবনে একটি অনিবার্য অংশ !প্রাচীন সাহিত্যে নগ্ন যৌনতা ছিলো এবং এই নগ্নতাই যৌনতা প্রকাশের একটি দিক মাত্র ! 

মানুষ জন্মগত ভাবেই নগ্ন , এবং এর কারণেই মানুষের জন্ম ও মৃত্যু ۔۔দুইই নির্ধারণ করা হয় !


প্রথম পর্ব পড়ুন .....

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ