দর্পণ || ইপত্রিকা || ১২ তম সংখ্যা || 'এল পিবে দি ওরো'(সোনার ছেলে) - দেবলীনা




পোস্ট বার দেখা হয়েছে

'এল পিবে দি ওরো'(সোনার ছেলে) - মারাদোনা 

দেবলীনা 


একটা অলৌকিক বাঁ পায়ের খেলা,অবর্ণনীয় ড্রিবিলে!

 একটা সাদা কালো বলকে যে ভীষণ কৌশল ও দক্ষতায় দুপায়ের মাঝে আটকে রাখার যাদুমন্ত্র জানে!

 একটা ১০ নম্বর লেখা জার্সি যা নিখুঁত আত্মগরিমায় 

সেঁটে থাকে চওড়া বুকে! 

একটা ছোটখাটো চেহারার মানুষ, আবেগ মথিত মুখ কিন্তু অদম্য ইচ্ছাশক্তি ও দৃঢ় চাউনিতে উজ্জ্বল ....

এইরকমই কিছু কিছু বিশেষ বিশেষণ ও লক্ষণে পরিচিত হলেন ফুটবল সম্রাট।

এই চিরাচরিত ছবিতেই আমি বা আমার মত বহু মানুষই চিনি এক ফুটবলের যাদুকর কে।

তিনি হলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। 


কিন্তু তার বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য , শ্লেষ , সমালোচনা , কটূক্তি - ডোপিং , কোকেন , রাতভোর পার্টি , অসংখ্য বান্ধবী, অবাধ যৌনতা _ এসব কি সত্যিই মানুষটার জনপ্রিয়তা বা ভালোবাসায় চির ধরিয়েছে ! তবু তার ঝুলিতে অসংখ্য সন্মান প্রাপ্তি এবং তার চেয়েও বড় সাধারণ মানুষের কাছ থেকে অফুরন্ত ভালোবাসার ঐশ্বর্য তাঁকে শ্রেষ্ট করেছে সাথে আপামর ফুটবল প্রেমীদের এক ঐতিহাসিক যুগের সাথে সাক্ষাৎ করিয়েছে।


এক সোনার ছেলে 'এল পিবে দি ওরো ' 

যার হাতে পায়ে উল্কি আঁকা - ডান হাতে চে , বাম পায়ে ফিদেল । যাঁর বন্ধু উগো সাভেজ। যার পরনে হিটলারের স্বস্তিক আঁকা টি শার্ট । যার পিছনে সামরিক শাসন , দুর্নীতি ও গরিবির সাথে লড়াই করা একটা গোটা দেশ - আর্জেন্টিনা।একটা গোটা মহাদেশ - লাতিন আমেরিকা। তার আজীবন পাশে থাকা তৃতীয় বিশ্বের লক্ষ লক্ষ সমর্থক। তিনিই হলেন মারাদোনা।


মারাদোনা শুধু একজন জনপ্রিয় ফুটবলার নন। তিনি এক বিপ্লবের নাম। খেলার মাঠে তার প্রতিপক্ষকে আগ্রাসন , বল পায়ে এগিয়ে যাওয়া কোন বাধাকেই না মানা, ক্ষুরধার আত্মবিশ্বাসে কেবল ছুটে যাওয়া, তিনি যেন এক চলমান বিপ্লব ... যে বিপ্লব পৃথিবীকে থামিয়ে দেয় , মুগ্ধ করে আর শিল্পের নিখাদ সৌন্দর্য্যকে ধরে রাখতে সাহায্য করে দু'চোখের বিস্ময়ে। 


যিনি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বিতর্কিত ও আলোচিত ' হ্যান্ড ওফ গড ' গোলটি করেন ইংল্যান্ডের বিপক্ষে ,রেফারি আর লাইন্সম্যান বাদে সারা বিশ্ব দেখল ঘটনাটা, কিন্তু তার আকস্মিকতায় স্তব্ধ হয়ে গেল সব্বাই। মারাদোনা যেন ধর্মের উর্দ্ধে ওটা সেই ধর্মযাজক, যিনি স্বজাতির অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহ করলেন এভাবেই, যখন সতীর্থরা গোলের পর বুঝতে পারছেন না গোটা বিষয়টা, মারাদোনা আলতো হেসে অবলীলায় বলে দিচ্ছেন এটা ঈশ্বরের হাত...


তার কয়েক মিনিট পরেই গোল অফ দ্যা সেঞ্চুরি - ব্রিটেনের ঔদ্ধত্য আর বিশ্বের পুঁজিবাদী শাসনের বিরুদ্ধে একটা জোরালো প্রতিবাদ। খেলার আগে মারাদোনা সতীর্থদের ডেকে বলেছেন- "আমাদের বুকে স্বজন হারানোর দগদগে ঘা এখনো শুকোয়নি, আমাদের অর্থ নেই, অস্ত্র নেই, আছে শুধু ফুটবল - তাই এই ম্যাচটাই আমাদের প্রতিবাদের মঞ্চ।"


তিনি এক অলিখিত মহাকাব্য । তার মৃত্যু নেই কারণ তার মতো বিপ্লবী চেতনার মৃত্যু হতে পারে না ! তিনি আছেন আর থাকবেন তার নিজস্ব, একেবারে নিজস্ব সাম্রাজ্যে.... যেখানে তিনি সাদা কালো বলটার গায়ে দুটো সাদা ডানা লাগিয়ে উড়ে যাবেন ইচ্ছেমতো মাঠ পেরিয়ে, একটা সমাজ পেরিয়ে বৃহত্তর সমাজ ও জনগণের স্বার্থে আরো বড় কোন এক বিপ্লব ঘটাতে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ